পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনে বাঘের সংখ্যা কমে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।  বুধবার কমিটির ১৬ তম বৈঠকে এ উদ্বেগ জানানো হয়। বৈঠকে সুন্দরবনের বাঘের সংখ্যা নিরূপন এবং গাজীপুর জেলাধীন বন বিভাগের আওতাভূক্ত জমির অবৈধ দখল সম্পর্কিত বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করা হয়।

 

সুন্দরবনে বাঘ কমে যাওয়ায় কমিটি উদ্বেগ প্রকাশ করে, সুন্দরবনে সে সকল ব্যক্তি অবৈধভাবে বন্য প্রাণী, বাঘ ও হরিণ শিকারের সাথে যুক্ত তাদেরকে আইনের আওতায় আনা এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীকে সমন্বিত উদ্যোগ গ্রহন করে কার্যকরী ভূমিকা পালনের সুপারিশ করা হয়। পরিবেশ ও বনমন্ত্রণায় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ হাছান মাহ্মুদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মোঃ ইয়াহ্ইয়া চৌধুরী, টিপু সুলতান, মজিবুর রহমান চৌধুরী, মোঃ ইয়াসিন আলী এবং মেরিনা রহমান। 

এছাড়া কমিটি সুন্দরবনে বিষ প্রয়োগ করে মাছ শিকারের সাথে সে সকল দুষ্কৃতকারী জড়িত তাদেরকে মোবাইল কোর্ট পরিচালনা করে শাস্তি প্রদানের সুপারিশ করা হয় ।  

গাজীপুরস্থ বঙ্গবন্ধু  সাফারী পার্ক, কক্সবাজার চকোরিয়াস্থ বঙ্গবন্ধু সাফারী পার্ক এবং চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অবস্থিত শেখ রাসেল এবিয়ারী এন্ড ইকোপার্ক এর বিভিন্ন অনিয়মের তদন্তকরন এবং পার্কগুলোকে আরোা আকর্ষণীয় ও উন্নয়নের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নেওয়ার নিমিত্তে গাঠিত ২নং সাব-কমিটির প্রতিবেদন বৈঠকে পেশ করা হয় এবং মুল কমিটি কর্তৃক সুপারিশসমূহ গৃহীত হয়। সাব-কমিটির সুপারিশসমূহ বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়।

 বৈঠকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব,পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এবং প্রধান বন সংরক্ষকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।