বাংলাদেশে ১২ জেলায় বন্যায় প্রায় ৩৪ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর বলেছে।

অন্যদিকে, বন্যা সতর্কীকরণ কেন্দ্র বলেছে, আগামী কয়েক দিনে দেশের নদীগুলোতে বন্যার পানি আরো বাড়তে পারে।

বাংলাদেশে গত ২৪ ঘন্টায় ৫৩টি স্থানে বন্যার পানি বেড়েছে এবং বেশির ভাগ স্থানেই নদ-নদীতে পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা কবলিত এলাকাগুলোর কয়েকজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বলছেন পানিবন্দী হওয়ার পাশাপাশি বন্যার পানিতে ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে ।

দুর্গত এলাকাগুলোতেই ইতোমধ্যেই ত্রাণ সহায়তা বিতরণ শুরু হয়েছে বলেও জানিয়েছেন তারা ।

প্রবল বর্ষণ আর পাহাড়ী ঢলের কারণে দেশের চারটি অববাহিকার নদ-নদীগুলোর ৮৫টি নির্ধারিত পয়েন্টের মধ্যে ৫৩ টিতে গত ২৪ ঘন্টায় পানি প্রবাহ বেড়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে ।

দেশজুড়ে প্রায় ২৫ টি নদ-নদীর পানি এখন বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ।

বন্যা পূর্বাভাস কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আমিরুল হোসেন বলছেন সিলেট এলাকায় পানির উচ্চতা বেশি, তবে বন্যার পানির অব্যাহত বৃদ্ধিতে সংকট মোকাবেলা করছে দেশের উত্তরাঞ্চলীয় কয়েকটি জেলা ।

আগামী কয়েকদিনে বন্যা পরিস্থিতি কেমন হতে পারে এমন প্রশ্নের জবাবে মিস্টার হোসেন বলেন সবগুলো অববাহিকাতেই পানির প্রবাহ বৃদ্ধির প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনাই বেশি, তবে এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানান তিনি ।

তবে সারা দেশে ঠিক কি পরিমান মানুষ পানিবন্দী বা বিপর্যস্ত অবস্থায় আছে সেটি জানাতে পারেননি কর্মকর্তারা।

তবে তাদের তথ্য অনুযায়ী উত্তরাঞ্চলের কয়েকটি জেলার পাশাপাশি নেত্রকোনা, সিরাজগঞ্জ ও সিলেট অঞ্চলে কয়েক লাখ মানুষ বন্যা কবলিত।

এর মধ্যে উত্তরের জেলাগুলোতে ফসলের ক্ষতি হচ্ছে।

বন্যা পূর্বাভাস কেন্দ্রের দেয়া তথ্য অনুযায়ী উত্তরাঞ্চলের যে জেলাগুলো এখন বন্যাকবলিত তার একটি কুড়িগ্রাম ।

জেলার ঘোগাদহ ইউনিয়নের চেয়ারম্যান ওমর ফারুক বলছেন বণ্যায় ইতোমধ্যেই সেখানকার ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং এই বন্যা দীর্ঘস্থায়ী হলে বড় ধরনের সংকটে পড়বে ওই এলাকার মানুষ ।

অন্যদিকে নেত্রকোনার খালিয়াজুড়ি উপজেলার মেন্দীপুর ইউনিয়নের চেয়ারম্যান লোকমান হেকিম বলছেন তার বন্যার পানি বৃদ্ধির কারণে নদী ভাঙ্গন বেড়ে যাওয়ায় ঝুকির মুখে পড়েছে কয়েকটি এলাকা ।

পূর্বাভাস কেন্দ্রের কর্মকর্তারা বলছেন ঢাকা মহানগরীর আশপাশের নদীগুলোর পানি আগামী দু'দিন আরও বাড়বে তবে তা বন্যায় রূপ নেয়ার সম্ভাবনা তেমন একটা নেই বলেই মনে করছেন তারা।

এছাড়া সারাদেশে বৃষ্টিপাত আরও দু'একদিন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

 সূত্র: বিবিসি