For many, mountains evoke powerful emotions with their breathtaking landscapes that inspire wonder. Mountains cover nearly 27% of the worlds land surface and directly support 22% of the worlds people. They serve as water towers to the world, providing for the freshwater needs of more than half of humanity. In addition to their impressive majesty, mountain systems also encompass a wide variety of ecosystems, a great diversity of species, and distinctive human communities.

Read more: Mountain cultures: celebrating diversity and strengthening identity

Read more: বন্যায় ভাসছে দেশ

প্রায় ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস ও প্রবল বৃষ্টি ঝরিয়ে বাংলাদেশের ভূখণ্ড অতিক্রম করে গেছে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’। প্রায় পাঁচ ঘণ্টা সময় নিয়ে ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করার সময় মোট ২১ জনের প্রাণ কেড়ে নিয়েছে। জলোচ্ছ্বাসে ভেঙে গেছে উপকূলীয় জেলাগুলোর বেড়িবাঁধ। এর ফলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়িঘর, মাছের ঘের ও রাস্তাঘাট। দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম উপকূলের বিস্তীর্ণ এলাকার নিম্নাঞ্চল জোয়ারের পানিতে প্লাবিত হয়।
ঘূর্ণিঝড়টি স্থল নিম্নচাপে পরিণত হয়ে গতকাল রাত আটটা নাগাদ দেশের পার্বত্য জেলা খাগড়াছড়ি দিয়ে ভারতের ত্রিপুরা ও মিজোরামের দিকে চলে যায়। সাগর শান্ত রয়েছে। তবে ঘূর্ণিঝড়টির সঙ্গে আসা মেঘের কারণে দেশের বিভিন্ন এলাকায় আজও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। ঝোড়ো হাওয়া ও ভারী বর্ষণের আশঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা বন্দরকে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মাহমুদুল কবির প্রথম আলোকে বলেন, প্রবল বৃষ্টি ঝরায় ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে পড়ে। ফলে এর কারণে যতটা ক্ষতি হতে পারত, ততটা হয়নি। গতকাল শনিবার বাংলাদেশ সময় দুপুর ১২টায় ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম ও বরিশাল উপকূলে আঘাত হানে। বিকেল পাঁচটা নাগাদ এটি স্থল নিম্নচাপে পরিণত হয়। আবহাওয়া অধিদপ্তর জানায়, এটির বাতাসের গতিবেগ দেশের উপকূলের বিভিন্ন স্থানে ৬০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত রেকর্ড করা হয়েছে। বাতাসের গতিবেগ সবচেয়ে বেশি ছিল পতেঙ্গায়, ১২৮ কিলোমিটার। ঘূর্ণিঝড়টির ব্যাস ছিল ২০০ কিলোমিটার। তবে এর বাতাসের প্রান্তসীমা প্রায় ৭০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত ছিল। ফলে দেশের প্রায় সব জেলাতেই ঝোড়ো বাতাস ও বৃষ্টি বয়ে গেছে।

Read more: রোয়ানু কেড়ে নিল ২১ প্রাণ; লক্ষাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

ভারতে প্রবল বন্যার কারণে বাংলাদেশে ভেসে এসেছে ৩ সহস্রাধিক ভারতীয় নাগরিক আর তাদের গবাদী পশু। তারা আশ্রয় নিয়েছে সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে বিভিন্ন বাড়িঘরে। সহানুভূতি আর সহায়তার হাত বাড়িয়ে তাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশিরা। খাবার খেতেও দিচ্ছেন।

বন্যায় ভারত থেকে ভেসে আসা নাগরিকদের আশ্রয় দিয়ে এমন উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে লালমনিরহাটের মোঘলহাট সীমান্তের মানুষ।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সরেজমিন লালমনিরহাট সদর উপজেলার মোঘলহাট ইউনিয়নের সীমান্তবর্তী চওড়াটারী গ্রামে গিয়ে দেখা গেছে এমন দৃশ্য। ভারতীয় শত শত নারী-পুরুষ আশ্রয় নিয়েছে বাংলাদেশিদের ঘরবাড়িতে। তাদের সঙ্গে রয়েছে শিশু সন্তানসহ গবাদি পশুও।

Read more: বন্যায় বাংলাদেশে ভেসে এলো ৩ সহস্রাধিক ভারতীয়

প্রস্তাবিত বন আইন সংশোধনী প্রস্তাব ২০১৫ বাস্তবায়িত হলে বন বিভাগের জমিদারি পাকাপোক্ত হবে বলে মন্তব্য করেছেন বেসরকারি সংস্থা বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। আজ বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বন আইন সংশোধনী প্রস্তাব ২০১৫ এবং বন সংশ্লিষ্ট জনমানুষের অধিকার’সংক্রান্ত একটি গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। 

গোলটেবিলের আয়োজন করে এলআরডি, বেলা এবং পার্বত্য

Read more: প্রস্তাবিত বন আইনে বন বিভাগের জমিদারি পাকা হবে: রিজওয়ানা হাসান
Page 1 of 5