বিশ্ব কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হলে জলবায়ু পরিবর্তনের কারণে ২০৩০ সাল নাগাদ আরো ১০ কোটি লোক চরম দারিদ্র্যের মুখে পড়বে। রোববার প্রকাশিত বিশ্বব্যাংকের এক রিপোর্টে এ সতর্কবাণী করা হয়েছে।
‘তীব্র অভিঘাত : দারিদ্র্য রোধে জলবায়ু পরিবর্তনের প্রভাব ব্যবস্থাপনা’ শীর্ষক এই রিপোর্টে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ট অভিঘাতে দরিদ্র জনগোষ্ঠী ইতোমধ্যে চরম ঝুঁকির মধ্যে রয়েছে। ঝুঁকিগুলোর মধ্যে রয়েছে বৃষ্টিপাত কম হওয়ায় শস্য উৎপাদন ব্যাহত হচ্ছে, চরম আবহাওয়ার কারণে খাদ্য মূল্য বাড়ছে এবং তাপপ্রবাহ ও বন্যার কারণে রোগব্যাধি বৃদ্ধি পাচ্ছে।

রিপোর্টে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বে চরম ক্ষতি হচ্ছে এবং বিশেষত আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায় লোকজনকে দারিদ্র্যের মুখে ফেলছে। গবেষণায় দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে ২০৩০ সাল নাগাদ ৫ শতাংশের বেশি এবং ২০৮০ সাল নাগাদ ৩০ শতাংশের বেশি ফসলের ক্ষতি হবে। এছাড়া ম্যালেরিয়া ও ডায়রিয়াসহ জনস্বাস্থ্য এবং ব্যাপক তাপমাত্রার কারণে শ্রমিকদের উৎপাদন ক্ষমতার ওপর প্রভাব পড়বে। বিশ্বের সবচেয়ে দরিদ্র অঞ্চল আফ্রিকায় জলবায়ু পরিবর্তনের কারণে ২০৩০ সাল নাগাদ খাদ্য মূল্য ১২ শতাংশের বেশি এবং ২০৮০ সাল নাগাদ ৭০ শতাংশ বৃদ্ধি পাবে।